অন্যান্য প্রোডাক্টিভিটি মোটিভেশন লাইফ হ্যাক লাইফস্টাইল সাইকোলজি 

অফিসে কাজের দক্ষতা বৃদ্ধির উপায়

কোম্পানি যখন কোনো কর্মী নিয়োগ দেয় তখন বুদ্ধিমত্তা, জ্ঞানের পাশাপাশি কাজের দক্ষতা এবং সময় ব্যবস্থাপনাও পরীক্ষা করে থাকে সে কারনে শুধু যে জ্ঞানে পরিধি বাড়াতে হবে তা নয় সাথে দক্ষতাও বৃদ্ধি করা প্রয়োজন। অফিসে কাজের দক্ষতা বৃদ্ধির কিছু উপায় দেখে নিন –

পূর্ব পরিকল্পনাঃ আগামিকালকের কাজের একটি তালিকা আগের দিন করে রাখলে কাজ অনেকটা গুছানো, সহজ এবং তাড়াতাড়ি করা সম্ভব হয় ।

Super Life Hack

সৃজনশীল কাজ আগে করাঃ চেষ্টা করা উচিৎ সৃজনশীল কাজ দিনের শুরু তে করে ফেলা। কারন কাজের শুরুতে মাথা ঠাণ্ডা এবং ফ্রেশ থাকে তাই সৃজনশীল কাজের সঠিক এবং সর্বোচ্চ সফলতা পাওয়া সম্ভব হয়।

নিজেকে অতিরিক্ত চাপে ফেলা যাবে নাঃ কাজের ক্ষেত্রে নিজেকে চাপে ফেলানো ঠিক না। সব সময় মাথা ঠাণ্ডা করে কাজ করতে হবে কারন মাথা ঠাণ্ডা করে কাজ না করলে কাজে অনেক সময় ভুল হওয়ার সম্ভাবনা থাকে।

বড় কাজ ভাগ করে নেয়াঃ বড় কাজ ছোট ছোট অংশে ভাগ করে নিলে কাজ সহজ এবং দ্রুত শেষ হয়।

একসাথে একাধিক কাজ না করাঃ সবসময় মনোযোগ দিয়ে একটি কাজ করা উচিৎ কারন একসাথে একাধিক কাজ করলে প্রতিটা কাজে বাধা পরে এবং সেই সাথে কাজ শেষ করতেও অনেকটা সময় বেশি লাগে।

মোবাইল সাইলেন্ট করে রাখাঃ কর্ম ক্ষেত্রে মোবাইল সাইলেন্ট করে রাখতে হবে। কারন হঠাৎ ফোন আসলে রিং এর শব্দে যেমন আপনার সমস্যা হতে পারে ঠিক তেমনি আপনার পাশের কলিগের কাজের ক্ষেত্রেও সমস্যা হতে পারে।

সোশ্যাল মিডিয়া আংশিক বর্জনঃ বর্তমানে সোশ্যাল মিডিয়া যেমন ফেসবুক, ওয়াটস অ্যাপ, ইমও ইত্যাদি অ্যাপ এখন আমাদের দিনের অনেকটা সময় নিয়ে নিয়েছে। তাই কাজের ক্ষেত্রে এগুলো কম চেক করাই ভালো। এতে কাজের মনোযোগ নষ্ট হবে না।

নিজের ডেডলাইন ঠিক করাঃ যেকোনো কাজের সময় নিজের একটি ডেডলাইন ঠিক করা উচিৎ তাহলে সময়ের আগে দ্রুত কাজ শেষ করা সম্ভব হয়।

মিটিং এর পরিমান কমিয়ে দেয়াঃ অল্প কিছুতেই বার বার মিটিং ডাকা ঠিক নয়। বার বার মিটিং ডাকা হলে কাজে বাঁধা পরে। যখন অনেক বিষয় হয়ে যাবে কথা বলার মত তখন একবারে মিটিং ডাকা উচিত এতে সময় নষ্ট কম হয়।

Comments

comments

Related posts