Super Life Hackডিজিটাল মার্কেটিং প্রযুক্তি লাইফ হ্যাক 

বর্তমানে আয়ের সহজ উপায় গ্রাফিক্স ডিজাইন

গ্রাফিক্স ডিজাইন হচ্ছে ভিজুয়াল কমুনিকেশেনের একটি শাখা। গ্রাফিক্স ডিজাইন ইলাস্ট্রেটোর, ফটোশপ, ইত্যাদি টুলস এর মাধ্যমে করা হয়ে থাকে। এই প্রযুক্তির মাধ্যমে এখন যেকোনো ধরনের ,যেকোনো কোম্পানির লোগো ডিজাইন; পোষ্টার ডিজাইন ইত্যাদি করা খুবই সহজ। শুধু তাই নয় এই প্রযুক্তির কারণে এখন ব্যাপক কর্মসংস্থান গড়ে উঠেছে। অনেকে ঘরে বসেও আয় করতে পারছেন এই প্রযুক্তির কারণে। গ্রাফিক্স ডিজাইন করতে যে খুব বেশী উচ্চশিক্ষিত বা  অভিজ্ঞ হতে হয় কম্পিউটারে তা নয়। গ্রাফিক্স ডিজাইনে দুটি জিনিস দরকার হয়। ১. সৃজনশীলতা বা ভিন্ন দৃষ্টি ভঙ্গি এবং ২. গ্রাফিক্স ডিজাইনের বেসিক কিছু নিয়ম। সৃজনশীলতা বা দৃষ্টি ভঙ্গি সবার ভিন্ন তাই এটা নিয়ে নির্দিষ্ট ভাবে কিছু বলা যায় না। কিন্তু গ্রাফিক্স ডিজাইনের নিয়ম সবার জন্য এক। তাই ভাল গ্রাফিক্স ডিজাইনার হতে হলে এই বিষয়গুলো অবশ্যই ভাল মত আয়ত্ত করতে হবে। কারণ কোনও কিছুর ভিত্তি শক্ত এবং পরিপক্ব না হলে সম্পূর্ণ কাজ বিফলে চলে যায়। তাই নিম্নের বেসিক বিষয়গুলো দেখে নেয়া ভাল।

ব্যাল্যান্স বা সমতা রাখাঃ  গ্রাফিক্স ডিজাইনে লোগো ডিজাইন করা যায় কিন্তু ইচ্ছে মত লোগো বানালেই হয় না, মানুষের চোখে দৃষ্টি কটু লাগার একটি বিষয় আছে। যেমন, গাড় রং অনেক বেশী চোখে পরে হালকা রং থেকে। আবার মোটা লাইন বেশী চোখে পরে চিকন লাইন থেকে। তাই এই বিষয় গুলো খেয়াল রেখে লোগো ডিজাইন করা উচিৎ যেন  আপনার লোগো দৃষ্টি কটু না হয় ।

সহজবোধ্য করে তৈরি করাঃ গ্রাফিক্স ডিজাইন প্রযুক্তি ব্যবহার করে যেমন লোগো বানানো যায় তেমনি পোস্টার বা গেইম ডিজাইনও করা যায়। পোষ্টার বা লোগো বানানোর সময় অবশ্যই এমনভাবে বানাতে হবে যেন সাধারণ মানুষ সহজে লোগোর বা পোস্টারেরে  উদ্দেশ্য ধরতে পারে। অর্থাৎ লোগো বা পোস্টারকে সহজ ভাবে তৈরি করতে হবে।

সঠিকভাবে সাজানোঃ  লোগো বা পোষ্টার বানানোর সময় সব উপাদান ক্রমানুসারে সাজাতে হবে। এতে যে শুধু সৌন্দর্য বাড়ে তা নয় বরং পোষ্টার লোগো দর্শকের কাছে বুঝতে সহজ হয়।

পুনরাবৃত্তি করাঃ যদি আপনি লোগোর মাধ্যমে আপনার কোম্পানিকে প্রতিষ্ঠিতই করতে চান তাহলে লোগো, ম্যাসেজ এবং ব্র্যান্ডের কালার পুনরাবৃত্তি করা উচিৎ। তাহলে কোম্পানির পরিচিতি বাড়বে। যেমন, আইফোন,ফেসবুক, গুগোল ক্রোম ইত্যাদি তার লোগো এবং ব্র্যান্ডের কালার দ্বারা পরিচিত।

এই বিষয়গুলো সম্পূর্ণ প্রাথমিক। গ্রাফিক্স ডিজাইনের মাধ্যমে লোগো, পোষ্টার ইত্যাদি বানানোর জন্য চিন্তা শক্তির পাশাপাশি এই বিষয় গুলো খেয়াল করলে গ্রাফিক্স ডিজাইনের কাজ সহজ হবে।

Comments

comments

Related posts